My Blog My World

Collection of Online Publications

কিউবা : অনশন-মৃত্যুতে গণতন্ত্রের স্বপ্ন

ইয়োয়ানি সানচেজ

কারাবন্দি অরলান্ডো জাপাটা টামায়োর মৃত্যুতে দু:খ প্রকাশ করলেন খোদ জেনারেল রাউল ক্যাস্ত্রো। কিউবার অনমনীয় সরকারের শীর্ষ নেতার এই আচরণে বিশ্বময় স্তুতির অন্ত থাকলোনা। কিন্তু এতে কিউবাবাসীর ভাগ্যে কী পরিবর্তন এলো? আমার মনে হয়, গত ফেব্র“য়ারি মাসের শেষ দিনগুলোতে কিউবা সরকারের মনোভাব খুব স্পষ্টভাবেই প্রকাশ পেয়েছে। রাউল ক্যাস্ত্রোর দু:খ প্রকাশের মধ্যে জাপাটার মৃত্যুকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখানোর চেষ্টা করা হয়েছে। আর জাপাটার মৃত্যু হলো এমন এক সময় যখন রাউল ক্যাস্ত্রো তার ক্ষমতা গ্রহণের দ্বিতীয় বার্ষিকী পালনের প্রস্তুতি নিচ্ছিলেন। সুস্পষ্ট কোনো দাবিতে কারাগারে আমরণ অনশন করছিলেন মানবাধিকার কর্মী জাপাটা। ধীরে ধীরে তার শারীরিক অবস্থার অবনতির খবর কি রাউল নেতৃত্বাধীন প্রশাসনের জানা ছিলনা? এরপরও তার অনশন ভাঙাতে কোনো উদ্যোগ না নেওয়া আর তার তাকে মৃত্যুবরণ করার সুযোগ দেওয়া সমান কথা। জাপাটার অনশন না ভাঙানোর মাধ্যমে অন্তত সে কাজটিই করেছেন প্রবল মতাবান রাউল ক্যাস্ত্রো। এটি বিশ্বের যে কোনো দেশেই বড় ঘটনা।

এরপর জাপাটার মৃত্যুতে দু:খ প্রকাশ করে প্রশাসন শোক বইও খুলতে দিল। কিন্তু বিপত্তি বাধলো তাতে স্বার করা নিয়ে। অভিযোগ আছে, শান্তিপূর্ণভাবে শোকবইয়ে স্বার করতে আসা ব্যক্তিদের আটক করে পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে। প্রায় একই সময়ে অনাকাঙ্খিত ব্যক্তিদের আমন্ত্রণ জানানোর অজুহাতে স্প্যানিশ ল্যাঙ্গুয়েজ একাডেমির পঞ্চম কংগ্রেস বর্জন করার ঘোষণা দেয় কিউবার প্রতিনিধি দল। অনাকাঙ্খিত ব্যক্তি বলতে তারা লেখক জর্জ এডওয়ার্ড, মারিও ভার্গাস লোসা এবং কিউবার ব্লগার ইয়ানি সানচেজকে বুঝিয়েছেন। একই সময়ে গ্রানমা পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে শিাবিদরা বলেছেন, পুয়ের্তো রিকোয় অনুষ্ঠিত সেন্ট্রাল আমেরিকান গেমসে কিউবা অংশ নিচ্ছেনা বলে তারা শুনেছেন। এেেত্র কিউবার দাবি না মূল্যায়ন করার অভিযোগ এনেছে সরকার।

এখন প্রশ্ন হলো- কিউবা সরকার কি তার জনগণকে দেশের জন্য ইতিবাচক কিছু করতে দিচ্ছে? সম্প্রতি কয়েকজন কারাবন্দির সঙ্গে আলাপকালে তারা আমাকে জানিয়েছেন, অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিক পরিবর্তনের ল্েয তারা রাউল কাস্ত্রোর প্রশাসনকে চ্যালেঞ্জ করতে পারবেন।

ফেব্র“য়ারি মাস পেরিয়ে মার্চ শুরু হলেও মানবাধিকার কর্মীদের আন্দোলন থেমে নেই। অনেকে আবার নতুন করে যুক্ত হয়েছেন অনশন কর্মসূচিতে। শোনা যাচ্ছে, অনশনকারীদের দলে অনেক সরকারি কর্মকর্তাও আছেন।

জাপাটার মৃত্যু সরকার বিরোধীদের মধ্যে নতুন এর উদ্দীপনার সঞ্চার করেছে। গুইলারমো ফারিনাস নামে এক অনশনকারী ফিদেল কাস্ত্রোর বিপ্লবে বিশ্বাস করতেন। তিনি ক্যাস্ত্রোর এলিট টিমের সদস্যও ছিলেন। কিন্তু ১৯৮৯ সালে মাদকদ্রব্য পাচারের অভিযোগে জেনারেল অরনাল্ডো অচোয়াকে ‘গুলি করে হত্যা’র পর তার মনে অনেক প্রশ্ন জেগেছে এবং সেগুলোর উত্তর মেলেনি এখনো। তিনি আমাকে বলেছেন, ১৯৯১ সালে আমি যখন জাপাটাকে চিনতাম তখন তিনি ইউনিয়ন অফ ইয়ং কমিউনিস্টের সদস্য ছিলেন। জাপাটার মৃত্যুর পর বিশ্বব্যাপী যত আলোচনা-সমালোচনা হয়েছে তার এক ভাগও হয়নি কিউবায়। সরকারি গণমাধ্যম এ ব্যাপারে নিশ্চুপ। ফারিনাস বলেছেন, ‘আমি নিশ্চিত- জাপাটার মৃত্যু রাষ্ট্রীয় হত্যাকাণ্ড, অপরাধ।’

সরকারবিরোধী আরেক বন্দি চিরুসা বলেছেন, কিউবার কারাগারে বন্দি দুই শতাধিক রাজনৈতিক নেতাকর্মীর মুক্তির জন্য তিনি গণমাধ্যমগুলোর দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন। তিনি বিশ্বাস করেন, কিউবা সরকার যখন অনশনরত বন্দিদের মৃত্যুর মিছিল দেখবে তখন নিশ্চয়ই বিরোধীদের সঙ্গে আলোচনায় বসবে।

ক্যাস্ত্রোর একসময়ের অনুসারী জোয়ান জোয়ান আলমেদিয়া তার বন্ধুদের কাছে মোবাইল ফোনে বার্তা পাঠিয়েছেন, ‘গান্ধী এবং নেলসন ম্যান্ডেলার উদাহরণ অনুসরণ করে আমাদের বন্দিরা দেশকে গণতন্তের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। আমার জীবনের বিনিময়েও যদি কিউবায় গণতন্ত্র আসে তবে তা যেন আজই আসে। অনশন করতে গিয়ে যদি আমার মৃত্যু হয় তবে আমি হবো মৃত্যুর মিছিলের ২৩ নম্বর যাত্রী। আমার বিশ্বাস, একদিন এই মিছিল শেষ হবেই।’

আমাদের দূর্ভাগ্য, গণতন্ত্রকামী মানুষের এই আন্দোলন, অনশন ক্যাস্ত্রো সরকারের কাছে কেবলই মার্কিন চক্রান্ত আর ভ্রান্ত প্রচারণা।

লেখক: কিউবার সাংবাদিক

হাফিংটন পোস্ট থেকে সংপ্তি ভাষান্তর: মেহেদী হাসান

Advertisements

March 4, 2010 - Posted by | Uncategorized | , , , ,

No comments yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: